ডার্ক মোড
Tuesday, 18 January 2022
Logo
দীর্ঘক্ষণ হেডফোন ব্যবহারে যেসব ক্ষতি

দীর্ঘক্ষণ হেডফোন ব্যবহারে যেসব ক্ষতি

স্মার্টফোন যেমন তুমুল জনপ্রিয় হয়ে পড়ছে , ঠিক তেমনই  ভাবে মোবাইল ফোনের সঙ্গে হেডফোনেরও চাহিদা পাল্লা দিয়ে বাড়ছে। বাস, ট্রেন, এ প্রজন্মের কম বেশি সকলের কানে ইয়ারফোন গুঁজে বসে থাকতে দেখা যায়। নানা ধরনের গ্যাজেট ব্যবহারের জন্য হেডফোন বেশ দরকারি হয়ে উঠছে। কিন্তু দীর্ঘক্ষণ কানে হেডফোন দিয়ে রাখলে কানের নানান ক্ষতি হয়।

 দীর্ঘক্ষণ কানে হেডফোন দিয়ে থাকার কুফল অনেক, তা নিয়েই আজকের আয়োজনে লিখেছেন-

আমাদের কানের ভেতরের অংশে অর্থাৎ ইনার ইয়ারে থাকে ছোট ছোট লোম যার নাম স্টেরিওসিলিয়া। আমরা যখন কোনো শব্দ শুনি তখন এ লোমগুলো কেঁপে ওঠে, এ কম্পন স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে পাঠায় এক ধরনের বৈদ্যুতিক সংকেত।
 প্রতিনিয়ত যখন কেউ উঁচু ভলিউমে প্রতিনিয়ত কিংবা লম্বা সময় ধরে গান শোনেন, তখন স্টেরিওসিলিয়াতে স্থায়ী ক্ষতি হতে পারে, যা শ্রবণশক্তি নষ্ট করে ফেলে।
একটি  প্রতিবেদন থেকে জানা গেছে, টানা ১ ঘণ্টার বেশি কেউ যদি কানে হেডফোন গুঁজে রাখেন, তবে তার শ্রবণক্ষমতা কমতে থাকে।
নিজের হেডফোন অন্যের সঙ্গে শেয়ার করার ফলে সবচেয়ে দ্রুত এবং সহজে ব্যাকটেরিয়াজনিত ইনফেকশন একজনের থেকে অন্যজনের দিকে ছড়াতে পারে।
দীর্ঘ সময় হেডফোন পড়ে থাকলে কানের গহ্বরের ভেতরের তাপমাত্রা বৃদ্ধি পেয়ে কানের ভেতরে ঘাম জমে ব্লাকহেড বা অ্যাকনে জন্মায়।
দীর্ঘক্ষণ হেডফোন ব্যবহার করা থেকে ভার্টিগোর মতো সমস্যাও হতে পারে। প্রায়ই বেশিক্ষণ হেডফোন ব্যবহার করলে বমিবমি ভাব, মাথা ঘোরা বা ঝিমঝিম ভাব অনুভূত হয়।
WHO এর একটি গবেষণা করে দেখেছে, ব্লু-টুথ হেডফোন ব্যবহার করলে শরীরে রেডিও ফ্রিকোয়েন্সি রেডিয়েশনের প্রভাব পরে ফলে খুবই ক্ষতিকারক।
NIHL  এর সূত্র অনুযায়ী, সর্বোচ্চ শব্দমাত্রার ৬০ শতাংশের বেশি ভলিউম বাড়ানো কখনোই উচিত নয়।
১০০ ডেসিবল এর বেশি মাত্রায় প্রতিদিন মাত্র ১৫ মিনিট কিছু শুনলে কানের স্থায়ী ক্ষতি হবে। যেমন, স্মার্টফোন কিংবা স্পিকারের গান শোনা।

মন্তব্য / থেকে প্রত্যুত্তর দিন

ভোট / জরিপ

স্থলে ও জলে মানুষের কৃতকর্মের দরুণ বিপর্যয় ছড়িয়ে পড়েছে। আপনি কি মনে করেন কথাটি সত্য?

ফলাফল প্রদর্শন করুন
হ্যাঁ
100%
না
0%

আর্কাইভ!

অনুগ্রহ করে একটি তারিখ নির্বাচন করুন!

ভোট / জরিপ

আপনি কি নিউজ বাংলার সেবায় উপকৃত?

ফলাফল প্রদর্শন করুন
আমি সন্তুষ্ট
100%
আরও উন্নত করতে হবে
0%
নিয়মিত পোস্ট চাই
0%

নিউজলেটার

নতুন আপডেট পেতে আমাদের মেইলিং তালিকায় সাবস্ক্রাইব করুন!